Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
জয়পুরহাটে খামারি সম্মেলন অনুষ্ঠিত
বিস্তারিত

   প্রকাশন তারিখ     : 2022-08-27

জয়পুরহাটে খামারি সম্মেলন অনুষ্ঠিত

 

জয়পুরহাট ডেইরি ফার্মারস এসোসিয়েশন ২৭ আগষ্ট ২০২২ তারিখে জেলার শিল্পকলা একাডেমী মিলনায়তনে ডেইরি সেক্টরের দুগ্ধ ও হৃষ্টপুষ্ট করণ শিল্পের সাথে যুক্ত চার শতাধিক ডেইরি খামারিকে নিয়ে “খামারি সম্মেলন- ২০২২” আয়োজন করে।

 

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মনজুর মোহাম্মদ শাহজাদা। সভাপতিত্ব করেন জনাব আনোয়ার পারভেজ, অতিরিক্ত জেলা প্রশাসক, জয়পুরহাট।

 

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ড. মোঃ নজরুল ইসলাম, বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তর, রাজশাহী,

জনাব তরিকুল ইসলাম, পুলিশ সুপার, জয়পুরহাট, ড. মোঃ গোলাম রব্বানী, চীফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প, ডাঃ মোঃ মাহফুজার রহমান, জেলা প্রাণিসম্পদ অফিসার, জয়পুরহাট, জনাব মোঃ শাহ ইমরান, সাধারণ সম্পাদক, বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশন, জনাব আলী আজম শিবলী, সহ সভাপতি, বাংলাদেশ ডেইরী ফার্মারস এসোসিয়েশন, রাজশাহী বিভাগ, শাদমান আলিফ মীম রায়হান, সাধারণ সম্পাদক, বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশন, রাজশাহী বিভাগ এবং সনজিৎ ঘোষ, জয় ডেইরি ফার্ম, জামালগঞ্জ, আক্কেলপুর।

 

অনুষ্ঠানে প্রান্তিক খামারিদের নানামুখী সমস্যা, সম্ভাবনা ও বর্তমান সরকারের উন্নয়নমুখী কর্মসূচীর বিভিন্ন দিক উঠে আসে। সার্বিক বিবেচনায় নিজস্ব একটি ব্রান্ডে দুগ্ধ বিপণন করা এখন জরুরী বলে মনে করেন প্রান্তিক পর্যায়ের খামারিরা। এতে দেশের ডেইরি শিল্প যেমন বিকশিত হবে, তেমনি প্রান্তিক পর্যায়ে খামারিরা আর্থিকভাবে লাভবান হতে পারেন বলে বক্তারা মত প্রকাশ করেন। অন্যদিকে ভোক্তারাও কম মূল্যে দুধের স্বাদ নিতে পারবেন বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

 

সম্মেলনে উপস্থিত বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশন (বিডিএফএ)-এর কেন্দ্রীয় কমিটির কর্মকর্তাগণ এ বিষয়ে খামারিদের সাথে একমত পোষণ করেন। শীঘ্রই বিডিএফএ সারাদেশের খামারিদের দুধ ও দুগ্ধজাত পণ্যের নিজস্ব একটি ব্র্যান্ড তৈরী করে খুচরা বাজারে বিক্রয়ের কাজ শুরু করবে বলে তারা জানান।  

 

প্রধান অতিথির বক্তব্যে ডাঃ মনজুর মোহাম্মদ শাহজাদা বলেন, বর্তমান সরকার প্রাণিখাদ্যের দাম কমাতে আন্তরিকতার সাথে কাজ করছে। তিনি বলেন, খামারি বাঁচলে দেশ বাঁচবে। খামারিদের একটি ব্রান্ড তৈরী করতে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন তিনি এবং সুখে-দু:খে পাশে থাকার আশাবাদ ব্যক্ত করেন।

 

প্রধান অতিথি আরো বলেন, “মানসম্পন্ন দুধ-মাংসের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে খামারিদের ঘরে ঘরে সেবা পৌঁছে দেয়া হচ্ছে। এ লক্ষ্যে সরকার বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছে। নিজেরা প্রাণিজাত খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পর আমরা বিদেশে রপ্তানির দিকে নজর দেব।”

 

 

সম্মেলনে সম্প্রতি ‘ডেইরি আইকন’ হিসেবে নির্বাচিত হওয়ায় অরণ্য এগ্রোর স্বত্বাধিকারী জনাব শাদমান আলিফ মীম রায়হানকে সম্মাননা প্রদান করা হয়। এছাড়া গুণীজন, সাংবাদিক ও চারজন সফল খামারিসহ মোট দশজনকে অনুষ্ঠানে সম্মাননা প্রদান করা হয়।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
27/08/2022
আর্কাইভ তারিখ
31/12/2022